Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ সেপ্টেম্বর ২০২২

ইতিহাস

১৮৬৪ সালের ১ আগস্ট ঢাকা মিউনিসিপ্যালিটি'র সৃষ্টি হয় এবং ঢাকার তৎকালীন ম্যাজিষ্ট্রেট মিঃ স্কিনার পদাধিকার বলে ঢাকার চেয়ারম্যান নিযুক্ত হন। ১৮৮৫ সালে সর্বপ্রথম নির্বাচিত চেয়ারম্যান হন আনন্দ চন্দ্র রায়। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর হতে সরকার কর্তৃক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিই চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৭ সালের পৌরসভা অধ্যাদেশ জারি হবার পর হতেই চেয়ারম্যানের সাথে সাথে ওয়ার্ড কমিশানার নির্বাচিত হবার পদ্ধতি চালু হয়। ঐ অধ্যাদেশ বলে ১৯৭৮ সালে ঢাকা মিউনিসিপ্যালিটি ঢাকা সিটি কর্পোরেশনে পরিবর্তিত হয়। ঢাকা সিটি কর্পোরেশনের বিভিন্নমুখী কার্য পরিচালনার জন্য আটটি স্ট্যান্ডিং কমিটিসহ একাধিক কমিটি কাজ করে। 


২০১১ খ্রিষ্টাব্দের ১৯ নভেম্বর জাতীয় সংসদে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধনী) বিল, ২০১১ পাসের মাধ্যমে ঢাকা সিটি কর্পোরেশন বিলুপ্ত করা হয়; এর ফলে ঢাকা সিটি কর্পোরেশনকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নামে স্বতন্ত্র দুইটি কর্পোরেশন গঠন করা হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মোট আয়তন ১৯৬.২২ বর্গ কিঃ মিঃ যা ১০টি অঞ্চল ও ৫৪টি ওয়ার্ডের সমন্বয়ে গঠিত। ৫৪ ওয়ার্ডে ৫৪ জন নির্বাচিত সাধারণ কাউন্সিলর (পুরুষ)  ও ১৮ জন সংরক্ষিত কাউন্সিলর (মহিলা) রয়েছে।


ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মিরপুর, মোহাম্মদপুর, আদাবর, শেরে বাংলা নগর, পল্লবী, কাফরুল, ঢাকা সেনানিবাস, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, গুলশান, বনানী, রামপুরা, বিমনান্দর, ভাষানটেক, দার-উস-সালাম, রূপনগর, শাহ আলী, ভাটারা, বাড্ডা, খিলক্ষেত, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তরখান, দক্ষিণখান, হাতিরঝিল ও তুরাগ। প্রতি ৫ বছর অন্তর সরাসরি ভোটের মাধ্যমে একজন মেয়র নির্বাচন করা হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম।


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আছেন একজন প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি সরকার কর্তৃক মনোনিত হন। কর্পোরেশনের যাবতীয় কার্যসম্পাদনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। এছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্নমুখী কার্য পরিচালনার জন্য আটটি স্ট্যান্ডিং কমিটিসহ একাধিক কমিটি কাজ করছে। প্রধান নির্বাহী কর্মকর্তা ও আঞ্চলিক দপ্তরের কর্মকর্তাগণের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে প্রশাসনিক ও অন্যান্য কার্যাবলী পরিচালনা করা হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রায় ১১,০০০ কর্মচারী ঢাকা শহরের বিভিন্নমুখী সেবা ও দায়িত্ব পালন করছে।

 


Share with :

Facebook Facebook